ইসলামে স্বামী-স্ত্রীর সম্পর্ক

ইসলামে স্বামী-স্ত্রীর সম্পর্ক অত্যন্ত পবিত্র এবং গুরুত্বপূর্ণ। এই সম্পর্কের ভিত্তি হলো পারস্পরিক সম্মান, ভালোবাসা, এবং আল্লাহর নির্দেশ মেনে চলা। স্বামী এবং স্ত্রী একে অপরের প্রতি দায়িত্বশীল এবং উভয়ের সম্মানের মধ্যে সম্পর্কটি গড়ে ওঠে। ইসলামে স্ত্রীকে স্বামীর প্রতি কিছু কর্তব্য পালন করতে বলা হয়েছে, যেটা তাদের সম্পর্ককে শক্তিশালী এবং সমৃদ্ধ করে।

স্ত্রীর কর্তব্যসমূহ:

১. স্বামীর প্রতি আনুগত্য:

স্ত্রীকে তার স্বামীর প্রতি আনুগত্যশীল হতে হবে, যতক্ষণ পর্যন্ত তার আদেশ ইসলামের বিধানের পরিপন্থী না হয়। স্বামীর নির্দেশনা মানা এবং তাকে সম্মান করা স্ত্রীর প্রধান দায়িত্বগুলোর একটি।

  • কুরআনের রেফারেন্স:
    “ধার্মিক নারীরা আনুগত্যশীল. এবং আল্লাহ যা রক্ষা করার আদেশ দিয়েছেন, তারা তা রক্ষা করে।”
    (সূরা আন-নিসা ৪:৩৪)

২. স্বামীর অধিকার রক্ষা করা:

স্ত্রীর উচিত তার স্বামীর অধিকার রক্ষা করা, তার চাহিদা মেটানো এবং তাকে মানসিক ও শারীরিকভাবে শান্তি দেওয়া। স্ত্রী তার স্বামীকে ধোঁকা বা বিশ্বাসঘাতকতা করবে না এবং তার সম্মান বজায় রাখবে।

  • হাদিসের রেফারেন্স:
    নবী মুহাম্মদ (সা.) বলেছেন,,”যদি কোনো নারী পাঁচ ওয়াক্ত নামাজ পড়ে,. রোজা রাখে, তার লজ্জাস্থান রক্ষা করে এবং তার স্বামীর আনুগত্য করে,. তবে সে জান্নাতে প্রবেশ করবে।”
    (তিরমিজি ১০৯৩)

৩. পারিবারিক জীবন পরিচালনা করা:

স্ত্রীকে পারিবারিক জীবনের বিভিন্ন দায়িত্ব পালন করতে হবে, যেমন ঘরের কাজ, সন্তান লালন-পালন এবং পরিবারের সবার দেখভাল করা। এগুলো স্বামীর প্রতি স্ত্রীর কর্তব্যের একটি অংশ।

৪. শালীনতা ও সুরক্ষা বজায় রাখা:

স্ত্রীকে তার নিজস্ব শালীনতা রক্ষা করতে হবে এবং নিজেকে অশালীনতা ও অন্যায়ের হাত থেকে বাঁচাতে হবে। স্বামীর উপস্থিতি ও অনুপস্থিতিতে তার সম্মান রক্ষা করতে হবে।

  • কুরআনের রেফারেন্স:
    “আর তোমরা তাদের সঙ্গে সদয় আচরণ করো।”
    (সূরা আন-নিসা ৪:১৯)

সম্পর্কের মূল ভিত্তি:

১. পারস্পরিক সম্মান ও ভালোবাসা:

স্বামী-স্ত্রীর সম্পর্কের মূল ভিত্তি হলো একে অপরের প্রতি সম্মান এবং ভালোবাসা। আল্লাহ তাআলা তাদের সম্পর্কের মধ্যে শান্তি এবং স্নেহ দান করেছেন, যা উভয়কে শক্তিশালী এবং সুখী জীবনযাপনে সহায়তা করে।

  • কুরআনের রেফারেন্স:
    “আর তার নিদর্শনসমূহের একটি হলো, তিনি তোমাদের জন্য তোমাদের মধ্য থেকে সঙ্গিনী সৃষ্টি করেছেন, যাতে তোমরা তাদের কাছে প্রশান্তি পাও এবং তিনি তোমাদের মধ্যে ভালোবাসা ও করুণা সৃষ্টি করেছেন।”
    (সূরা আর-রূম ৩০:২১)

২. দায়িত্ব ও অধিকার:

স্বামী ও স্ত্রী উভয়ের জন্যই পরস্পরের প্রতি নির্দিষ্ট অধিকার ও দায়িত্ব রয়েছে। স্বামী তার স্ত্রীর ভরণপোষণ ও নিরাপত্তার দায়িত্ব পালন করবে, আর স্ত্রী ঘরোয়া এবং মানসিক শান্তির জন্য কাজ করবে।

  • হাদিসের রেফারেন্স:
    নবী মুহাম্মদ (সা.) বলেছেন, “তোমাদের মধ্যে সে-ই উত্তম, যে তার স্ত্রীর সাথে উত্তম আচরণ করে।”
    (তিরমিজি ৩৮৯৫)

ইসলামে স্বামী-স্ত্রীর সম্পর্কের মধ্যে পারস্পরিক সম্মান, ভালোবাসা, এবং দায়িত্বশীলতা বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। স্ত্রীকে স্বামীর প্রতি আনুগত্য প্রদর্শন করতে হবে, স্বামীর অধিকার রক্ষা করতে হবে এবং পারিবারিক জীবনে শান্তি ও শৃঙ্খলা বজায় রাখতে হবে। আল্লাহর নির্দেশ মেনে চলার মাধ্যমে এ সম্পর্কটি আখিরাতেও সুখকর হতে পারে।

আরও পড়ুন

পর্দা করা নারীদের জন্য বাধ্যতামূলক ফরজ
আয়াতুল কুরসি পড়ার বিশেষ ফজিলত ও উপকারিতা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *